তার বয়সের সংখ্যা ৬১, বউয়ের সংখ্যা ৮৮! বয়স আক্ষরিক অর্থেই তার কাছে শুধুই একটি সংখ্যামাত্র! ইন্দোনেশিয়ার এই দারুণ রঙিন মানুষটি কান নামে পরিচিত। এবার তিনি বিয়ে করছেন তার ৮৬তম স্ত্রীকেই, এক হিসেবে তার প্রাক্তন স্ত্রী তিনি।

কান পেশায় একজন কৃষক, পশ্চিম জাভার মাজালেংকায় বাস করেন তিনি। কেন তিনি আবার বিয়ে করছেন? তার একটাই সমস্যা, তিনি মেয়েদের ফেরাতে পারেন না।

মানে তিনি কাউকে না বলতে পারেন না! কান জানান, বিচ্ছেদ ঘটলেও তার এই প্রাক্তন স্ত্রীর সঙ্গে তার গভীর ভালোবাসার সম্পর্ক রয়েছে। হয়তো ওই অনুভূতিটাই এবারে কাজ করছে। কান প্রথম বিয়ে করেছিলেন ১৪ বছর বয়সে। কনে ছিল তার থেকে দু’বছরের বড়। বিয়ে ভাঙার জন্য নিজেকেই দুষেছেন কান।

আমার আচরণ সেই সময় খুব খারাপ ছিল। আমার খারাপ ব্যবহারের জন্যই দু’বছর পরে বিবাহবিচ্ছেদ চেয়েছিলেন আমার প্রথম স্ত্রী।

সংবাদমাধ্যমকে তিনি বলেছেন, ‘আমার আচরণ সেই সময় খুব খারাপ ছিল। আমার খারাপ ব্যবহারের জন্যই দু’বছর পরে বিবাহবিচ্ছেদ চেয়েছিলেন আমার প্রথম স্ত্রী।’

প্রথম বিয়ে ভাঙার পরে তার রাগ হয় জানিয়ে কান বলেন, এরপর আধ্যাত্মিক জ্ঞান আহরণের দিকে ঝোঁকেন তিনি। কানের কথায়, সে যাই হোক, নারীদের জন্য অসম্মানজনক, এমন কোনো কাজ আমি করি না। কারো মন নিয়ে খেলাও করি না।

৮৮তম বিয়ের পিঁড়িতে বসতে যাওয়া কানের কতগুলো সন্তান, পরিবারের মোট সদস্য সংখ্যা কতো তা জানা যায়নি। জানা যায়নি তার স্ত্রীদের পরিচয়ও।